আশরাফী মন
- আশরাফুল আলম আশরাফ - নেবে কি সমাজ মেনে তাকে? ১৭-০৫-২০২৪

আমি-
সেই গ্রামের কেউ ছিলাম
যেখানে অনবরত উঠে চাঁদ,
সূর্য উঠে নির্বিবাদ,
নিঃশব্দের চির অন্ধমোহে
তারার হৃদয় খসে পড়ে।

মাঝে মাঝে-
ভাবনাতে ভেসে উঠে
রাস্তার ধারে প্রাচীন বটগাছ,
সাথীদের আড্ডা,
স্বপ্নের পাঠশালা,
শান্ত মনোরোম বিল, আর
সুনীল আকাশ।

আজ আমি
পড়ে আছি হোটেল, রেস্তোরাঁয়!
আমার মন- সেই অতিদূর
অনিশ্চিত গ্রামে যেতে চায়।

হায়রে পোড়া কপাল,
কেউ কাউকে চেনে না!
প্রতিবেশী যারা সবাই নিশ্চল,
মধুর সম্পর্কতে যেন
মধুতে ভেজাল।

শহরের মত- গ্রামেরও,
বিদ্যুৎ সঞ্চারে ইজ্জত বেড়েছে।
লাঞ্চনার মনে প্রশ্ন জাগে-
খড়ের চালার নিচে গরীর কেমন আছে?

আশরাফী মন প্রশ্ন করে-
অশ্রুত কান্নায় উত্তর ঘুমিয়ে পড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Vulomon
০৮-০৬-২০২০ ২০:০১ মিঃ

@গোলাম_কিবরিয়া_সৌখিন আপনাকেও ধন্যবাদ।

Vulomon
০৮-০৬-২০২০ ১৯:৫৬ মিঃ

@মুরছালীন_উচ্ছ্বাস আপনাকে ধন্যবাদ।

murslin
০৮-০৬-২০২০ ১৯:৪৩ মিঃ

পড়ে খুবই ভালো লাগলো

GulamKibria
০৮-০৬-২০২০ ১৮:১৩ মিঃ

এতো চমৎকার লিখেছেন কবি। এক কথায় অসাধারণ। ভালোবাসা জানবেন।